দৈনন্দিন জীবনে বা জনজীবনের ওপর বিজ্ঞাপনের প্রভাব সম্পর্কে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা। বাংলা ২য় পত্র। একাদশ ও দ্বাদশ শ্রেণি। এইচএসসি পরীক্ষা সকল বোর্ড।
একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, আজকে আমরা বাংলা দ্বিতীয় পত্রের 'জনজীবনের ওপর বিজ্ঞাপনের প্রভাব' সম্পর্কে দুই বন্ধুর সংলাপ রচনাটি শিখবো। চল আর কথা না বাড়িয়ে আজকের সংলাপ রচনাটি শিখে নেওয়া যাক।
জনজীবনের ওপর বিজ্ঞাপনের প্রভাব সম্পর্কে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা। এইচএসসি পরীক্ষা সকল বোর্ড।
প্রিয়াঃ শুভ সন্ধ্যা। কেমন আছো, বন্ধু?
অহনাঃ খুব ভালো আছি। তবে ইদানীং একটি বিষয় আমাকে ভাবাচ্ছে।
প্রিয়াঃ কী বিষয়? আমাকে বল। দেখি আমি কোনো সমাধান দিতে পারি কি না।
অহনাঃ আচ্ছা, তোমার কী বিজ্ঞাপনের সম্পর্কে কোনো ধারণা আছে?
প্রিয়াঃ কেন থাকবে না। আজকাল তো টেলিভিশন, রেডিও, পত্রিকা, বিলবোর্ড, এমনকি ইন্টারনেটের মাধ্যমগুলোয় বিজ্ঞাপনের ছড়াছড়ি।
অহনাঃ হ্যাঁ। আমি বিষয়টা নিয়ে অনেক ভেবেছি। কারণ এই বিজ্ঞাপনের কারণেই অনেক মানহীন, অস্বাস্থ্যকর ও অপ্রয়োজনীয় পণ্যও জনপ্রিয় হয়ে উঠেছে। এতে মানুষ সেগুলো কিনতে উদ্বুদ্ধ হচ্ছে।
প্রিয়াঃ হ্যাঁ। তুমি ঠিক বলেছ। বিজ্ঞাপনের পণ্যের মান নিয়ে তথ্য থাকবে এর কার্যকারিতা সম্বন্ধে। কিন্তু বর্তমানে বিজ্ঞাপনে যা দেখানো হচ্ছে, তা সত্যিই খুব হাস্যকর।
অহনাঃ সেদিন দেখলাম এক কোমল পানীয় পণ্যের বিজ্ঞাপনে দেখানো হচ্ছে, এটি পান করলে শরীরের শক্তি বাড়বে, সাহস বাড়বে, কর্মের উৎসাহ জাগবে এমনকি বলা হচ্ছে ভালোবাসা মজবুত করবে। কিন্তু এক বাস্তবিক কাজ হচ্ছে— শরীরে মেদ বৃদ্ধি করা, উচ্চ রক্তচাপ সৃষ্টিসহ নানা শারীরিক রোগ সৃষ্টি করা। যা বিজ্ঞাপনে কখনো দেখানো হয় না।
প্রিয়াঃ এসব বিজ্ঞাপন তরুণসমাজকে এমনভাবে আকর্ষণ করছে যে, এগুলো কিনলে বা ব্যবহার করতে তারা উৎসাহ পাচ্ছে। কিন্তু এর যে চরম ক্ষতিকর দিকগুলো আছে, সে গুলো জানতেই পারছে না।
অহনাঃ হ্যাঁ। এছাড়া বাজারে রং ফর্সাকারী ক্রিমগুলোর যে বিজ্ঞাপন দেওয়া হয়, সেগুলো দিকে একটু লক্ষ্য করলেই দেখতে পারবে বলা হচ্ছে— মাত্র সাত দিনেই ত্বক ফর্সা হবে। কিন্তু একবারও বলা হচ্ছে না যে এতে ত্বকের ক্ষতিও হতে পারে।
প্রিয়াঃ হ্যাঁ, আর মিথ্যায় ভরা বিজ্ঞাপন গুলো দেখেই মানুষ সেই পণ্য কিনতে দৌড়াচ্ছে। আবার দেখো, বিভিন্ন খাদ্যদ্রব্যের বিজ্ঞাপনে কোনো ধরনের যৌক্তিক উপকারিতা প্রচার না করে হাস্যকর সব কথা দিয়ে মানুষের মন ভোলানো হচ্ছে। এতে মানুষ আক্রান্ত হচ্ছে নানানরকম স্বাস্থ্য সমস্যায়।
অহনাঃ এর জন্যই কর্তৃপক্ষের উচিত বিজ্ঞাপন নীতিমালা আইনের যথার্থ প্রয়োগ ঘটানো এবং যারা বিভিন্ন পণ্যের মডেল হচ্ছেন, তাদেরও উচিত পণ্য যাচাই-বাছাই করে তারপর তার মডেল হওয়া।
প্রিয়াঃ হ্যাঁ, ঠিক বলেছ। তবেই সাধারণ মানুষ বিজ্ঞাপন দেখে পণ্য কিনে প্রতারিত হবে না।
অহনাঃ ঠিক বলেছ বন্ধু। আজ আর নয়, অন্যদিন এ ব্যাপারে আলোচনা করব।
প্রিয়াঃ ঠিক আছে বন্ধু। বিদায়।
আরও সংলাপ রচনা পড়তে নিচের বাটনটিতে ক্লিক কর।
একাদশ ও দ্বাদশ শ্রেণির প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমাদের পরিক্ষার জন্য এরকম আরো বেশি বেশি নোট ও সাজেশন পেতে আমাদের ইউটিউব চ্যানেলটি SUBSCRIBE করতে পারো। ফেইসবুকে সবার আগে আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজটি FOLLOW দিয়ে রাখতে পার।